ন্যাটো নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল পদে তুরস্কের নারী সামরিক কর্মকর্তা

ইতিহাসে প্রথমবার ন্যাটো নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল পদ পেয়েছেন তুরস্কের নারী সামরিক কর্মকর্তা গোকসেন ফিরাত। ন্যাটো অ্যালাইড মেরিটাইম কমান্ড (মার্কম) গতকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) ফিরাতকে রিয়ার অ্যাডমিরাল পদে প্রমোশন দেওয়ার পরে তাকে অভিনন্দন জানিয়েছে।

এটা তাকে তুরস্কের নৌবাহিনীর ইতিহাসে এই পদে অধিষ্ঠিত প্রথম নারী করে তুলেছে।

বর্তমানে ফিরাত যুক্তরাজ্যে ন্যাটো অ্যালাইড মেরিটাইম কমান্ড-এর সহকারী চিফ অফ স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন। ৩ আগস্ট তুরস্কের সুপ্রিম মিলিটারি কাউন্সিলের বৈঠকের পর তাকে রিয়ার অ্যাডমিরাল পদে উন্নীত করা হয়েছে।

ন্যাটো অ্যালাইড মেরিটাইম কমান্ড এক বিবৃতিতে বলেছে, ন্যাটো জোটের সামুদ্রিক অভিযান এবং মহড়ার সাফল্যের জন্য তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি এ সামরিক জোটের চারটি স্থায়ী নৌবাহিনীর কর্মকাণ্ডে অংশ নিয়েছেন। এ বহুজাতিক জোটের সামরিক কর্মকাণ্ডে তার অবস্থান খুবই গুরুত্বপূর্ণ।

গত বছর ‘ন্যাটো অ্যালাইড মেরিটাইম কমান্ড’-এর কার্যক্রমে যোগ দেওয়ার আগে গোকসেন ফিরাত নরওয়েতে ন্যাটোর জয়েন্ট ওয়ারফেয়ার সেন্টারে কাজ করেছিলেন।

রিয়ার অ্যাডমিরাল পদে প্রমোশন পাওয়ার পর ফিরাত বলেন, রিয়ার অ্যাডমিরাল পদে উন্নীত হওয়া যেকোনো নৌবাহিনীর কর্মকর্তার কর্মজীবনে সর্বোচ্চ স্তরের কৃতিত্বের একটি। আমি এই লক্ষ্যে পৌঁছাতে পেরে খুব আনন্দিত।_আনাদোলু এজেন্সি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //